বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ৯ম শ্রেণি ৩য় সপ্তাহ Bangladesh and Global Studies assignment 2 class 9


আমার এলাকার সমষ্টিগত সম্পদ এর একটি তালিকা তৈরি করা হলোঃ

১.রাস্তাঘাট 

২.সেতু 

৩.হাসপাতাল 

৪.বিদ্যালয় 

৫.রাষ্ট্রীয় মালিকানাধীন যানবাহন (গাড়ি, ট্রেন, জাহাজ, বিমান) ও কলকারখানা

৬. সংস্থা ও প্রতিষ্ঠান 

৭.অফিস ভবন 

৮.গুরুত্বপূর্ণ স্থাপনা 

৯.প্রাকৃতিক সম্পদ

১০. ভূমির উপরিস্থিত  এবং অভ্যন্তর ভাগের  সম্পদ( যেমন- বনাঞ্চল, নদী-নালা, জলাশয়, মৎস্য  সম্পদ, খনিজ সম্পদ ইত্যাদি) 


তালিকার একটি সম্পদ হচ্ছে প্রাকৃতিক সম্পদ। প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও টেকসই উন্নয়নে আমি যে ধরনের ভূমিকা পালন করতে পারি তা বর্ণনা করা হলোঃ

১.কেউ যেন প্রাকৃতিক সম্পদের কোন ক্ষতি সাধন না করে সে বিষয়ে সচেতন থাকা এ ধরনের কোনো অপচেষ্টা বিষয়ে জানলে বা দেখলে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা। 

২.প্রাকৃতিক সম্পদ রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন ধরনের নিরাপত্তা রক্ষী থাকে। এসব কোন সময় অলিখিত দেখলে যথাযথ কর্তৃপক্ষকে জানানো। 

৩.প্রাকৃতিক সম্পদের অপব্যবহার ও অপচয় রোধে সচেতন ও সচেষ্ট থাকা। 

৪.প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য নিজ নিজ কর্তব্য বিষয়ে প্রতিটি নাগরিক  সচেতন ও সচেষ্ট থাকলে  প্রাকৃতিক  সম্পদ সংরক্ষণ ও এগুলোর অপচয় রোধ করা কঠিন নয়। নাগরিকদের সচেতন করার জন্য গণমাধ্যমে তাদের করণীয় সম্পর্কে প্রচারের ব্যবস্থা নেওয়া।

৫.প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও তত্ত্বাবধান এর জন্য নির্ধারিত সংস্থার দায়িত্ব ও কর্তব্য সংস্থার দলিলসমূহ সুস্পষ্টভাবে বিবৃত থাকে । সংস্থার কর্মকর্তা কর্মচারীবৃন্দদের এসব দায়িত্ব যথাযথ পালন তৎপর থাকে 

৬. এসব দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ নেওয়া। 

Comments

Popular posts from this blog

অ্যাসকি কোড( ASCII Code) আইসিটি এইচএসসি একাদশ-দ্বাদশ শ্রেণি

কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট-১ ৭ম শ্রেণি agriculture studies assignment-1 class 7

Cu2+ আয়ন শনাক্তকরণ