AI journey with Muhammad Shakil Sarker

গণিত প্রথম অ্যাসাইনমেন্ট নবম শ্রেণি
First Assignment of Mathematics - Class Nine ( 9)
covid-19 পরিস্থিতিতে 2020 শিক্ষাবর্ষের পুনর্বিন্যাস কৃত পাঠ্যসূচির ভিত্তিতে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা।
শ্রেণিঃ নবম
বিষয়ঃ গণিত
এসাইনমেন্টের ক্রমঃনির্ধারিত কাজ ১
অধ্যায় ও বিষয়বস্তুর শিরোনামঃ অধ্যায় ১
*সেট ও ফাংশন
অধ্যায় ১৬
*পরিমিত
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ
সংক্ষিপ্ত প্রশ্ন -
১.0.6( পৌনঃপুনিক) × 0.9( পৌনঃপুনিক)= কত?
২.32 সমস্ত 21/37 এর আবৃত দশমিকের প্রকাশিত মান কত ?
৩.n equal to 2 p - 3, p belongs to N এবং n square কে 4 দ্বারা ভাগ করলে ভাগশেষ কত হবে?
৪. U={2,3,4,5,6,7,9 }, A={2,4,6} এবং B={3,5,7}, A prime intersection B= কত?
সৃজনশীল প্রশ্ন 1
f(x)= x cube + k x square -4x-12 এবং g(a)=(1+a cube+ a to the power6)/a cube দুইটি ফাংশন
ক.{x belongs to N: x square >3 and x cube less or equal 30} কে তালিকা পদ্ধতিতে প্রকাশ কর।
খ.f(-2)=0 হলে দেখাও যে √k একটি অমূলদ সংখ্যা
গ. প্রমাণ করো যে, g(a square )=g(a inverse 2)
শিরোনামঃ অনিয়মিত আকৃতি ও সুষম বহুভুজের পরিসীমা ও ক্ষেত্রফল নির্ণয়।
সৃজনশীল প্রশ্ন 2
প্রথম চিত্রঃ অনিয়মিত আকৃতির বহুভুজ
ক. BC এর দৈর্ঘ্য কত?
খ.EFG অর্ধ বৃত্তের পরিধি কত?
গ.ABCDEFG এর পরিসীমা ও ক্ষেত্রফল কত?
সৃজনশীল প্রশ্ন 3
দ্বিতীয় চিত্রঃ সুষম বহুভুজ
ক. ত্রিভুজ OPQ এর ক্ষেত্রফল কত?
খ. সুষম বহুভুজটির ক্ষেত্রফল কত?
গ. অনিয়মিত আকৃতির ও সুষম বহুভুজের মধ্যে কোনটির ক্ষেত্রফল নির্ণয় সহজতর বলে তুমি মনে কর।
মূল্যায়ন নির্দেশকঃ
আবৃত দশমিকের ধারণা ব্যাখ্যা করতে পারা।
সেট প্রক্রিয়াকরণ করতে পারা।
সৃজনশীল প্রশ্ন
ফাংশন সংক্রান্ত সমস্যার সমাধান করতে পারা।
২. অনিয়মিত আকৃতি ও সুষম বহুভুজের পরিসীমা ও ক্ষেত্রফল নির্ণয় করতে পারা।
৩.অনিয়মিত আকৃতি ও সুষম বহুভুজের পরিসীমা ও ক্ষেত্রফল নির্ণয় করতে পারা
Comments
Post a Comment